ডা. জেনিকে ‘পা’পিয়া’ বলা ওসির শা’স্তি দা’বি

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২১

রাজধানীর এলিফ্যান্ট রোডে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সাঈদা শওকত জেনির গাড়ি আটকে তর্কাতর্কির এক পর্যায়ে তাকে যৌ’ন ব্যব’সায় জড়িত পাপি’য়ার সঙ্গে তুলনা করা হয়েছে বলে অভিযোগ করেছে চিকিৎ’সকদের সংগঠন ফাউ’ন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিজ-এফডিএসআর।

বোরবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় সংগঠনটির চেয়ারম্যান ডা. আবুল হাসনাৎ মিল্টন ও মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুনের সই করা এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়। এই চিকিৎসক একজন রেডিওলজিস্ট। বিবৃতিতে বলা হয়, পতি’তাবৃ’ত্তির পৃষ্ঠ’পোষ’কতার অভিযোগে গ্রে’প্তা’র করা পাপি’য়ার সাথে পুলি’শ ডা. জেনির তুলনা করেছে, যা একজন না’রী চিকি’ৎসকের জন্য চরম অবমান’নাকর।

এর আগে রোববার রাজধানীর এলিফ্যান্ট রোডে সরকারি বিধিনিষেধের পঞ্চম দিনে ‘মুভমেন্ট পাস’ নিয়ে বাগবিতণ্ডায় জড়ান চিকিৎসক, ম্যাজি’স্ট্রেট ও পুলিশ কর্মকর্তা, যার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে ডা. জেনির গাড়ি আটকে তার পরিচয়পত্র দেখতে চান নিউমার্কেট থানার ওসি। ওই গাড়িতে এই চিকিৎসকের কর্মস্থল বঙ্গবন্ধু মেডিক্যালের স্টিকার লাগানো ছিল। তার গায়েও ছিল অ্যাপ্রোন। তবে ওসি চাপ দিতে থাকলে তর্কাতর্কি হয়। এর এক পর্যায়ে ওসি কাইয়ুম তাকে ভু’য়া ডা’ক্তার বলে পাপি’য়ার সঙ্গে তুলনা করেন বলে অভিযোগ চিকি’ৎসকের। অথচ ডা. জেনিকে হেনস্তা করার মাধ্যমে উত্তেজিত করে ঘটনার আংশিক ভিডিও করা হয়েছে যেখানে আমরা দেখেছি, পুলিশ ডা. জেনির কাছে অন্যায়ভাবে মুভমেন্ট পাস চেয়েছে। অথচ ডাক্তারদের মুভমেন্ট পাস লাগবে না বলে ইতিমধ্যেই নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, চিকিৎসকের পাশাপাশি বীর মুক্তিযোদ্ধা শওকত আলী বীর বিক্রমের কন্যার পরিচয় দেওয়ার পরও পুলিশ যেভাবে উদ্ধত ভাষায় কথা বলেছে, তা যুগপৎ আমাদের ব্যথিত এবং ক্ষুব্ধ করেছে। আমরা ভাবতেই পারি না, একজন মহিলা চিকিৎসককে এতগুলো পুরুষ পু’লিশ মিলে এমন ঔদ্ধ’ত্যের সঙ্গে জিজ্ঞাসা’বাদ করতে পারে? পুলি’শের এই অন্যা’য়ের প্রতি’বাদে সাহসের সঙ্গে রুখে দাঁড়ানোর জন্য আমরা ডা. সাঈদা শওকত জেনিকে অভিনন্দন জানাই। পাশাপাশি করোনার এই দুঃসময়ে চিকি’ৎসক হেনস্তাকারী পুলিশ’দের বিরু’দ্ধে শাস্তি’মূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। সেই সঙ্গে, মহিলাদের সাথে কথা বলবার জন্য রাজপথে পর্যাপ্ত সংখ্যক মহিলা পুলিশ নিয়োগের দাবি জানাচ্ছি। পুলিশের এই অন্যায়ের প্রতিবাদে সাহসের সঙ্গে রুখে দাঁড়ানোয়’ ডা জেনিকে অভিনন্দনও জানিয়েছে সংগঠনটি।

আপনার মতামত লিখুন :