চন্দনাইশে কৃষকদের কম্বাইন হারভেষ্টার ও রিপার বিতরণ

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২১

সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরন প্রকল্পের আওতায় চট্টগ্রামের চন্দনাইশে ৫০℅ সরকারি উন্নয়ন সহায়তা (ভর্তুকি) মূল্যে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার আধুনিক যন্ত্র জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও রিপার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ কার্যালয় চত্বরে চন্দনাইশ পৌরসভার চৌধুরী পাড়ার মো. আবদুল ছফুরকে কম্বাইন হারভেষ্টার, হারালার আবদুল মোনাফ ও বরমার মো. হানিফকে রিপার মেশিনের চাবি তুলে দেন চন্দনাইশ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ হোসেন ও উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রাণী সরকার। সরকারি ভর্তুকিতে ২৮ লাখ টাকা মূলের কম্বাইন হারভেষ্টার ও ১ লাখ ৮০ হাজার টাকা মূল্যের রিপার অর্ধেক মূল্যে পেয়ে দারুন খুশি কৃষকেরা। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরী বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকদের সেবা, কৃষির উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

চাষাবাদে আগ্রহী করতে সরকার বিনামূল্যে সার, কীটনাশক, বীজ, কৃষি উপকরণ বিতরণ করে যাচ্ছেন। সহজশর্তে, বিনাসুদে ঋণ বিতরণের মাধ্যমে কৃষকদের সহযোগিতা করে যাচ্ছেন। ফসল কাটার মৌসুমে দেশে শ্রমিক সংকট থাকে। ফলে ফসল কাটতে কৃষকের বাড়তি টাকা ব্যয় করতে হয়। এতে ফসলের খরচ বেড়ে যায়। এ সমস্যা সমাধানে কম্বাইন হারভেস্টার ভূমিকা রাখবে। সরকারের এ উদ্যোগের ফলে কৃষি ক্ষেত্রে বৈপ্লবিক উন্নতি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রাণী সরকার বলেন, বাংলাদেশের জমি ও ফসল উপযোগী অত্যাধুনিক সেন্সর বিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার দিয়ে কাঁদার ও শুয়ে পড়া ধান/গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যায়। এক একর জমির ধান/গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা।

আর এতে জ্বালানি খরচ হয় মাত্র ৮-১০ লিটার ডিজেল। প্রতি একরে খরচ বাদে লাভ হয় ৩ হাজার ৫০০ থেকে ৪ হাজার টাকা। এতে খরচ বাঁচে ৬১ শতাংশ ও শ্রম বাঁচে ৭০ শতাংশ। এ হারভেস্টার দিয়ে দিনে প্রায় ৬-৭ একর জমির ধান কাঁটা যায়। অত্যাধুনিক প্রযুক্তির এ কম্বাইন হারভেস্টার ব্যবহারের ফলে একদিকে যেমন কৃষক উপকৃত হবে অন্যদিকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

আপনার মতামত লিখুন :