দশমিনায় হঠাৎ বেড়ে গেছে ডায়রিয়ার প্রকোপ

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২১

দশমিনা (পটুযাখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর দশমিনায় বৈরী আবহাওয়ায় ব্যাপক হারে ডায়রিয়া জনিত রোগে আক্রান্ত হচ্ছেন শিশুসহ বৃদ্ধরা। গত এক সপ্তাহে দুই শতাধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। এ ছাড়াও বিভিন্ন ভাবে চিকিৎসা নিয়েছেন আরও কয়েক শ’ মানুষ। দেখা দিয়েছে তীব্র খাবার স্যালাইন সংকট।

ভোগান্তিতে পড়েছে নি¤œ আয়ের মানুষদের। হাসপাতালের বারান্দায় অস্বাস্থ্যকর পরিবেশে ডায়রিয়ার চিকিৎসা চলায় বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি। এতে আতঙ্কিত রোগীরাসহ তাদের স্বজনদেরও। রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতালের বেডে সংকটের কারনে মেঝে ও বারান্দায় জায়গা দিতে হচ্ছে অনেক রোগীকে। হিমশিম খেতে হচ্ছে কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের।

সরেজমিনে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, শিশুসহ বিভিন্ন বয়সের নারী-পুরুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে শিশু ও বৃদ্ধদের সংখ্যাই বেশি। প্রাকৃতিক বৈরী আবহাওয়ার কারণে প্রচন্ড গরম ও ঠান্ডমিশ্র পরিবেশ সৃষ্টির ফলে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। উপজেলা ৫০শয্যা বিশিষ্ট হাসপাতালের বেড ছাড়া মেঝেতে জায়গার সংকুলান হচ্ছে না। গতকাল এক দিনেই ৮জন ডায়রিয়ার রোগী ভর্তি হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান জানান, প্রচুর গরম আর খাবারের সমস্যার কারণে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। তিনি আরও বলেন, হাসপাতালে ওষুধ ও খাবার স্যালাইনের কোন সংকট নেই।

 

আপনার মতামত লিখুন :