মানুষকে বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী


প্রকাশিত : ৮ এপ্রিল ২০২১

করোনা মহামারি থেকে মানুষকে বাঁচাতে পরবর্তী পদক্ষেপ হিসেবে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে। এ কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে বিসিএস কর্মকর্তাদের ৭১তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি। সেখানে দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, করোনাভাইরাস এখন মহামারি আকারে দেখা দিয়েছে। আমারও সেই ধাক্কাটা দেখতে পাচ্ছি। কাজেই প্রাথমিক কিছু ব্যবস্থা নিলেও ভবিষ্যতে হয়তো আরও কঠোর পদক্ষেপ আমাদের নিতে হবে মানুষকে বাঁচানোর জন্য। এবং সেটা আমরা নেবো। এ সময় ব্যক্তিগত সুরক্ষার পাশাপাশি অপরকে সচেতন করার দিকে জোর দেন শেখ হাসিনা। তিনি বলেন, “আপনারাও এ ব্যাপারে সতর্ক থাকবেন। নিজেদের সুরক্ষিত রাখবেন, স্বাস্থ্যবিধি মেনে চলবেন। অপরও যাবে সুরক্ষিত থাকে সে দিকে বিশেষভাবে দৃষ্টি দিন।”

সারা দেশের সবাইকে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি। জীবন-জীবিকা যেমন চালাতে হবে তেমনি সচেতন থাকার কথা উল্লেখ করেন। এ সময় মাস্ক পরার প্রতি গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। কাজ শেষে ঘরে ফিরে গরম পানি ভাপ নেওয়ার পরামর্শ দেন।

বিসিএস কর্মকর্তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, আমরা উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের সুপারিশ পেয়েছি। ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করবো। আপনাদের ওপরই ওই দায়িত্ব পড়বে। ৪১-এ উন্নত বাংলাদেশ গড়ার মূল সৈনিক আপনারা। আপনাদেরকে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্বপালন করতে হবে। এ সময় জনসেবার প্রতি জোর দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব অনুষ্ঠানে বক্তৃতা করেন।প্রধানমন্ত্রীর পক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ৭১তম বুনিয়াদি কোর্সে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। প্রতিষ্ঠানে রেক্টর মো. রকিব হোসেন ফলাফল উপস্থাপন করেন এবং শপথ বাক্য পাঠ করান। এবারের কোর্সে ৩০৭ জন কর্মকর্তার সকলেই কৃতকার্য হয়েছে। এর মধ্যে ২২৮ জন পুরুষ এবং ৭৯ জন নারী কর্মকর্তা রয়েছেন।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ