ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত ৭


প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২১

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে অন্তত সাতজন নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার ভোরে এ ভূমিকম্প আঘাত হানে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার বরাতে কাতারভিত্তিক আলজাজিরা এ খবর দিয়েছে। ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.২ রিখটার স্কেলের। সাত সেকেন্ড ধরে এটির কম্পন অনুভূত হয়। মাজেনে শহরে ছয় কিলোমিটার উত্তর-পূর্বে ১০ কিলোমিটার গভীরে এ ভূকম্পনের উৎপত্তি।

ভূমিকম্পে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে দ্বীপটিতে। গুঁড়িয়ে গেছে অনেক ঘরবাড়ি। আহত হয়েছেন কয়েকশ লোক। মামুজু শহর থেকে আরিয়ানতো নামে এক উদ্ধারকর্মী জানান, সেখানে একটি হাসপাতাল ধসে পড়েছে। রোগী এবং স্বাস্থ্যকর্মীরা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। ভূমিকম্পের পর সুনামির আশঙ্কায় কয়েক হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন। যদিও সুনামির কোনো ধরনের সতর্কতা কর্তৃপক্ষ থেকে ছিল না। ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, বিভিন্ন এলাকায় অনেক ভবন পুরোপুরি ধসে পড়েছে।

ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে অনেক মানুষ। দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, পশ্চিম সুলাওয়েসি প্রশাসনের একটি অফিসও মারাত্মকভাবে ক্ষতির শিকার হয়েছে। সড়কে ফাটল দেখা দেওয়ায় উদ্ধারকর্মীদের কার্যক্রম ব্যাহত হচ্ছে। বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ সরবরাহ। কয়েক ঘণ্টা আগে একই এলাকায় ৫.৯ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হেনেছিল। তখনও বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

 

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ