ধান বিক্রিতে কৃষকদের হয়রানি করলে ছাড় নয় : খাদ্যমন্ত্রী

  প্রকাশিত হয়েছেঃ  ১১:২২ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০

কৃষকরা ধান বিক্রি করতে এসে কোনো রকম হয়রানির শিকার হলে খাদ্য গুদাম রক্ষক বা এর সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব। বুধবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বরিশাল জেলা প্রশাসকের সভাকক্ষে আমন ধান সংগ্রহ উপলক্ষে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, কৃষক যাতে ধানের ন্যায্য মূল্য পায় এবং তাদের ধান বিক্রি করতে এসে গুদামের লেবারদের বাড়তি মজুরি দিতে না হয় সে দিকে লক্ষ রাখতে হবে। সাধন চন্দ্র মজুমদার বলেন, চাল রপ্তানির লক্ষ্যে সারাদেশে পাঁচ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন দুই শতাধিক সাইলো নির্মাণের পরিকল্পনা করেছে সরকার। তাই মাঠ পর্যায়ের সব কর্মকর্তাকে আগের অনিয়মের কথা ভুলে গিয়ে আন্তরিকভাবে কাজ করতে হবে। ধান কেনার সময় প্রকৃত কৃষকদের তালিকা ফের যাচাই বাছাই করতে হবে।

এ সময়, মিল মালিকরা সরকারি গুদামে চাল দেওয়ার বেলায় কাবিখার (কাজের বিনিময়ে খাদ্য) চাল কিনে বা নিম্নমানের চাল সরবরাহ করতে যাতে না পারেন সে বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তাদের সজাগ থাকার নির্দেশ দেন খাদ্যমন্ত্রী। বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। সভায় কৃষক, ব্যবসায়ী, মিল মালিক, খাদ্য ও কৃষি বিভাগের কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারাও বক্তব্য রাখেন।

আপনার মতামত লিখুন :