করোনা ভাইরাসে মৃত্যবরণ করবে সাড়ে চার কোটি মানুষ!

  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩৩ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২০

করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণ করা না গেলে এতে বিশ্বে মারা যেতে পারেন সাড়ে চার কোটি মানুষ। আক্রান্ত হতে পারেন বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ৬০ ভাগ। এমন সতর্কবার্তা দিয়েছেন হংকংয়ের জনস্বাস্থ্য বিষয়ক মেডিসিনের চেয়ারম্যান প্রফেসর গাব্রিয়েল লিউং। তিনি বলেছেন, বিভিন্ন দেশের সরকারকে অবশ্যই এই ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করতে হবে। তার সতর্কবার্তায় আরো বলা হয়েছে, যদি শতকরা এক ভাগ মানুষও মারা যায় তাহলেও মারা পড়বেন কয়েক কোটি মানুষ। বর্তমানে বিশ্বে মোট জনসংখ্যা ৭০০ কোটিরও বেশি।

এর অর্থ হলো বর্তমান হারে যদি এই ভাইরাস ছড়িয়ে পড়ে তাহলে এতে আক্রান্ত হবেন কমপক্ষে ৪০০ কোটি মানুষ। প্রফেসর লিউংয়ের মতে, যদি শতকরা এক ভাগ মানুষও মারা যায়, তাহলে এতে মারা যাবেন কমপক্ষে সাড়ে চার কোটি মানুষ। ওদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানরা মঙ্গলবার ভাইরাস বিষয়ক বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানিয়েছেন যেন, যেসব সংখ্যার কোনো ভিত্তি নেই, তেমন তথ্য ছড়িয়ে দেয়া থেকে বিরত থাকেন। ওদিকে চীনে নতুন করে আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। তবে এর অর্থ এই নয় যে, এই ভাইরাস সংক্রমন থেমে গেছে।

যেকোনো সময় তা আরো ছড়িয়ে পড়তে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই সংক্রমণ আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে। এক্ষেত্রে আক্রান্তদের অনেক সময় নিয়ে নজরেই রাখা হচ্ছে না। এর কারণ, আক্রান্তদের অনেকের মধ্যে লক্ষণগুলো খুব সামান্যই দেখা যাচ্ছে। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৪৩ হাজার মানুষ। মারা গেছেন ১১১৩ জন।

সম্প্রতি লন্ডন সফর করেন প্রফেসর লিউং। এ সময় তিনি লন্ডনের অনলাইন দ্য গার্ডিয়ানের সঙ্গে কথা বলেন। এতে করোনাভাইরাসকে ‘এপিডেমিক আইসবার্গ’ বা মহামারির এক বিশাল ঝুঁকি হিসেবে অভিহিত করেন তিনি। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল।

আপনার মতামত লিখুন :